Sunday, September 9, 2018

বিশ হাজার রিড

প্ল্যান্ট সায়েন্স নিয়ে ব্লগিং করতেছি ৩ বছর হল। এই বছর তিনেকে মোট পোস্টের সংখ্যা ৬৬, আজকে পর্যন্ত। আর অন্য একটা মাইল ফলকে পৌছে গেছি আজকে। মোট ২০ হাজার রিড। যারা সায়েন্স নিয়ে লেখালেখি করে, তাও আবার খুব ন্যারো ফিল্ডে, তাদের খুব ভালোভাবেই ধারণা আছে তিন বছরে ২০ হাজার রিড কোন ধরনের অর্জন।
এই লেখালেখি শুধু নিজেকে ডেভোলপ করতে সাহায্য করে না শুধু, পাশাপাশি অনেক পরিচিতি এনে দেয় যেটা কল্পনার বাইরে। কিন্তু, কোন কাজ ভালো লাগলে, আর তাতে ধীরে ধীরে ভালো করলেই শেষ না, সেখান থেকে উপার্জনের ব্যাবস্থা করতে না পারলে সেটা নিয়ে ভবিষ্যতে খুব বেশি দূর যাওয়া যায় না (please read about “The Hedgehog Concept” from the book “Good to Great” by Jim Collins)। গেস্ট সায়েন্স রাইটার হিসেবে প্রতি আর্টিকেল অথবা পোস্টে ১০ ডলার থেকে শুরু করে ৫০ ডলার পর্যন্ত চলে আসে।
আজ থেকে প্রায় ৫/৬ বছর আগে প্রথম ব্লগিং এর ব্যাপারে অনুপ্রাণিত হই আমার ল্যাবের বড় ভাইয়া, Samsad ভাইয়াকে দেখে। তারপর বন্ধু Arafat ছিল অন্যতম প্রেরনার উৎস। সে নিয়মিত বিজ্ঞান ব্লগে লেখালেখি করত, এখনও করে। বায়ো-বায়ো-১ এর সাথে সম্পৃক্ততার কারণে অনলাইনে বাংলায় কোর্স আর তার মেটেরিয়াল তৈরি করতে গিয়েও অনেক অভিজ্ঞতা হয়েছে।
সব কিছু মিলিয়ে বলা যায় যে, অনেক মানুষের সাহায্য আর অনুপ্রেরণা ছিল এখন পর্যন্ত। ইচ্ছা অথবা সময় হলে ঘুরে আসতে পারেন আমার ব্লগ (www.aribidopsis.com) থেকে।

No comments:

Post a Comment