Sunday, September 9, 2018

মোহাম্মাদের মেয়ে

আমার খুব কাছের বন্ধুর গল্প। অনেক আগে থেকেই ওর আব্বা-আম্মা তাদের পরিচিত এক পরিবারের সাথে সম্পর্ক করতে চায়। আমার বন্ধুও অনেক ছোট বেলা থেকে শুনতে শুনতে তার মাথায় তা ঢুকে গেছে। ঐ আঙ্কেলদের বাসায় গেলে বলতে গেলে তাকে জামাই এর মতই দেখা হয়। কিন্তু, বিভিন্ন কারণে আমার বন্ধু বিয়ে করার ব্যাপারে সময় ক্ষেপণ করার ফলে, ঐ মেয়ের বিয়ে হয়ে যায়! প্রায় ২ বছর আগের ঘটনা এটা। এখন পরিস্থিত হল, আমার বন্ধুর আব্বা-আম্মা এখনও তাদের সাথে সম্পর্ক করতে চায়, তাদের ছোট মেয়ের জন্য। আমার বন্ধুর ভাষায়ঃ “সেই ছোট বেলা থেকে সে আমাকে ভাইয়া বলে ডাকতো। সে আমাকে তার বড় বোনের সাথে চিন্তা করতো। আমি ৪র্থ বর্ষে থাকা অবস্থায়, সে কলেজে পড়ত, আমি ওকে বাসায় গিয়ে পড়াতাম। এখন ওর সাথে যদি বিয়ের কথা চলে বাসায়, ব্যাপারটা খুব অস্বস্তিকর আমার জন্য।”
আমার বন্ধুর ব্যাপারটা হালকা করার জন্য আমি ওকে একটা ইরানিয়ান সিনেমার (In the specified time) কিছুটা গল্প বলি। সিনেমার মূল চরিত্র একটা বই লেখার চেষ্টা করে, যেখানে সে সমাজের তরুণদের ভিবিন্ন সমস্যাকে তুলে ধরার চেষ্টা করে। বলা যায়, সোশ্যাল সায়েন্স নিয়ে তার গবেষণা। তার বাবা কিছু দিন পর পর গ্রাম থেকে শহরে আসে, আর এসে গালাগালি করে। তার বাবা খুবই বিরক্ত, কারণ ছেলে বিয়ে করতেছে না। অন্য দিকে, সে তার বন্ধু মোহাম্মাদের মেয়ে ঠিক করে রাখছে তার ছেলের জন্য। একদিন আবারও যখন তার বাবা একই প্রস্তাবের কথা বলতেছিল, ছেলে ক্ষেপে গিয়ে জিজ্ঞেস করল, “সেই ১০ বছর আগে থেকে শুনতেছি, মোহাম্মাদের মেয়ের সাথে আমার বিয়ে দিবা। মেয়ের এখনও বিয়ে হয় নাই? ঐ মেয়ের বিয়ে হইলে তো আমি বেঁচে যেতাম।” বাবা বলল, “তোর আশায় থাকতে থাকতে, প্রথম তিন মেয়ের বিয়ে হয়ে গেছে। চার নাম্বারটা বাকি আছে শুধু। ঐ টার জন্য আমি বলে রাখছি, এই বার মিস করলে আর সুযোগ নাই।”
মুভিটা অনেকটা কমেডি ধারার হইলেও, আমার বন্ধুর কাহিনির সাথে একদম মিলে গেছে। আমার বন্ধুও তার পড়ালেখা এবং গবেষণার কাজের কারনেই সময় নিয়ে ফেলে। এর মাঝে মেয়ের বিয়ে হয়ে গেলেও, তার ছোট বোনকে এখন চেষ্টা করতেছে তার পরিবার। পুরাই মোহাম্মাদের চার নাম্বার মেয়ের মত অবস্থা। যদিও আমি আমার বন্ধুকে এই গল্প বলে মন হালকা করার চেষ্টা করতেছিলাম, কিন্তু সে আমাকে গালাগালি করে ফোন রেখে দিছে।
সব সময় সব কিছু নিয়ে কমেডি করা ভালো না।

No comments:

Post a Comment