Sunday, September 9, 2018

সময়ের হিসাব

যারা বই পড়ার সময় পায় না, মুভি বা টিভি সিরিজ দেখার সময় হয় না, খেলার খোজ খবর রাখে না, নামাজ – কোরআন পড়া হয় না, তারা প্রায়ই ওজুহাত দেয় ব্যাস্ততার। আমার দেখা মতে শুধু আমি না, আমার সাথের অনেক পিএইচডি স্টুডেন্ট আছে, যারা অনেক কাজ করে, অনেক ব্যাস্ত থাকে, তারপরও বই পড়ে, মুভি বা টিভি সিরিজ নিয়মিত দেখে, খেলার সব আপডেট থাকে। প্রশ্ন আসতেই পারে কিভাবে?
আমি টিভি সিরিজ দেখি ভাত খাবার সময়। ধরি, দিনে দুই বার খাবার সময় আমি প্রায় ৪০ মিনিট ব্যয় করি। বছরে মোট ১৪,৬০০ (৪০ X ৩৬৫) মিনিট বা প্রায় ২৪৩ ঘণ্টা। আপনি যদি সিটকম দেখেন, প্রতি পর্ব ২০ – ৩০ মিনিট। আর অন্য গুলো ৪০ থেকে ৫০ মিনিট করে হবে। তাহলে সিটকমের পর্ব দেখা যাবে ৪৮৬ টা, আর লম্বা পর্বের ক্ষেত্রে ২৯২ টা। সিটকমের এক সিজনে পর্ব সংখ্যা সবচেয়ে বেশি হলে ২৪, আর অন্য ক্ষেত্রে ১০ – ১৫ হবে। তাহলে দাড়ায়, সিটকমের ২০ টা সিজন আর অন্য গুলোর ক্ষেত্রেও প্রায় ২০ সিজন। কি করলাম আমি, কিছুই না, দুই বেলা খাওয়ার সময় টিভি সিরিজ দেখলাম নিয়ম করে।
আমি যে খুব একটা বই পড়ে ফাটায় ফেলি, তা একদম না। প্রতি রাতে ঘুমানোর সময় বই অথবা কিন্ডল নিয়ে ৩০ মিনিটের মত পড়ি, তারপর ঘুমাই। তাহলে বছরে আমার বই পড়া হয় ১০,৯৫০ মিনিট (৪০ X ৩৬৫) বা ১,৮২৫ ঘণ্টা। ধরি, প্রতি পৃষ্ঠা পড়তে ২ মিনিট করে সময় লাগে। প্রতিদিন তাহলে গড়ে ১৫ পৃষ্ঠা করে পড়া হয়। সাধারণত আমি ২০০ – ২৫০ পৃষ্ঠার বই পড়ি বেশি, অনেক ক্ষেত্রে কিছুটা লম্বা। তাহলে বছরে পড়া সম্ভব ৫,৪৭৫ পৃষ্ঠা অথবা ২০ – ২২ টা বই। কাকতালিয় ভাবে আমি প্রতি বছর শেষে যখন হিসাব করি, তা ২৫ – ৩০ এর ঘরে থাকে। কি করি আমি, রাতে ঘুমানোর সময় ৩০ মিনিট করে পড়ি, বছরে ২০ টা বই অনায়াসে শেষ করে ফেলা যায়।
প্রতিদিন ফজরের পর যদি ৫ মিনিট করে কোরআন পড়ি (এটা আমাদের বাসায় ছোট বেলা থেকে আম্মুর করে দেয়া নিয়ম), তাহলে বছরে ১,৮২৫ মিনিট। রমজানের সময় স্বাভাবিকভাবে একটু বেশি পড়া হয়। আর প্রতিদিন যদি গড়ে ১০ টা করে আয়াত পড়া হয়, তাহলে বছরে ৩,৬৫০ টা আয়াত পড়া সম্ভব। পুরা কোরআন শরীফে মোট আয়াত সংখ্যা ৬,২৩৬/৬,৬৬৬। তাহলে প্রায় প্রতি দুই বছরে একবার করে কোরআন খতম দেয়া সম্ভব। কি করা লাগে, প্রতিদিন মাত্র ৫ মিনিট করে পড়া লাগে।
সব কিছু যে অভ্যাসের উপর নির্ভর করে এর চেয়ে ভালো উদাহরণ আমার পক্ষে দেয়া সম্ভব না। অধিকাংশ ক্ষেত্রে সমস্যা হল ভালো অভ্যাসগুলো প্রতিদিন মেইন্টেইন করা। আল্লাহ আমাদেরকে অন্যজন কি করছে, না করছে, সমালোচনা - এই সব থেকে দূরে রেখে প্রতিদিন কিছু কাজের মত কাজ করার তৌফিক দিন।

No comments:

Post a Comment