Sunday, September 9, 2018

ঈদ শপিং

ঈদ শপিং নিয়ে একটা গল্প শেয়ার করি। তখন আমরা কলেজে পড়ি। ২০০৭ এর কোন এক ঈদ হবে। আমার এক কাছের ফ্রেন্ড। ওদের পারিবারিক অবস্থা মাসাল্লাহ খুব ভালো। কিন্তু, তার আব্বা তারে টাকা পয়সা দেয়ার ক্ষেত্রে খুব হিসেব করে দিতো। তো আমার বন্ধু যেই দিন তার এলাকার ফ্রেন্ডদের সাথে কেনাকাটা করতে যাবে, সেই সকালে ওর আম্মা বলতেছে, “শোন, ওর সাথের বন্ধুরা দামি জামা কাপড় পড়ে। আর ছেলে কলেজে পড়ে। কিছু ভালো কাপড় থাকা দরকার।” এই বলে ওর আম্মা বাইরে চলে যায়। আমার বন্ধুকে ডেকে ওর আব্বা দুই হাজার টাকা দেয়। এই প্রথম সে বাসা থেকে এতো টাকা পায় শপিং করার জন্য। বন্ধুদের সাথে বাসে করে নিউ মার্কেট আসলো, তারপর বসুন্ধারা। সারা দিন শপিং করে ক্লান্ত হয়ে সবাই বাসে ফিরছে। শুধু আমার বন্ধুর হাতে কোন শপিং ব্যাগ নাই। কিছুই কিনতে পারে নাই সে। পকেটে চারটা পাঁচশ টাকার চকচকে নোট ঠিক তেমনি আছে। ওর আব্বা টাকা দেয়ার সময় টাকাসহ হাত দুইটা ধরে বলেছিল, “বাবা, তোমাকে আমি যেই টাকাটা দিলাম, সেটা আজ আমার দেয়ার সামর্থ্য আছে বলে দিতে পারলাম। আমার বাবার এমন সামর্থ্য কখনো ছিল না। আর তোমাকে যেই টাকাটা দিলাম, এই টাকাটা দিয়ে গার্মেন্টসে কাজ করে এমন একটা পুরা ফ্যামিলি সারা মাস চলে। তো টাকাটা একটু ইনসাফ কইরা খরচ কইরো।”

No comments:

Post a Comment